,

ঈদ ঘিরে যাত্রীর চাপ, বিমানের টিকিটের দাম বেড়েছে তিনগুণ


নিজস্ব প্রতিবেদকঃ পরিবারের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে সড়ক ও নৌ পথের পাশাপাশি আকাশ পথেও বেড়েছে যাত্রীর চাপ। ঈদের তিন দিন আগেই দেশের অভ্যন্তরীণ তিনটি রুটের বিমানের টিকিট শেষ হয়ে গেছে। যদিও যাত্রীদের অতিরিক্ত চাপ থাকায় বাংলাদেশ বিমান আরও ১৮টি বিমান যুক্ত করেছেন। শেষ মুহূর্তে যাত্রীদের অতিরিক্ত চাপের কারণে বিমানের টিকিটের দাম বেড়ে যায় তিনগুণ। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আকাশপথে যাত্রীর সংখ্যা।

অভ্যন্তরীণ রুটের মধ্যে ঢাকা থেকে রাজশাহী, সৈয়দপুর ও যশোর রুটের টিকেট শেষ হয়ে গেছে তিন দিন আগে। ঈদের পর সবচেয়ে বেশি চাপ দেখা দিয়েছে ঢাকা কক্সবাজার রুটে।

বেসরকারি এয়ারলাইন্সগুলো জানান, ঈদের আগে ঢাকা ছাড়ার যাত্রী চাপ থাকলেও ফিরতি ফ্লাইট আসছে ফাঁকা। ঈদের পরের পরিস্থিতিটাও একই। তখন ঢাকা ছাড়ার যাত্রী চাপ নেই।

অভ্যন্তরীণ রুটে সবচেয়ে ভালো অবস্থায় আছে ইউএস বাংলা এয়ারলাইন্স। ঈদের আগে ও পরের দশ দিনে ৬০০ ফ্লাইট পরিচালনা করবে তারা। ঈদের আগে আকাশ পথে বাড়তি ভাড়ার অভিযোগ নিয়ে এয়ারলাইন্সগুলো বলছে, বিশ্ব জুড়েই বিমানের ভাড়া চাহিদার বিপরীতে নির্ধারণ হয়। দেশের বাজার এর ব্যতিক্রম নয়।

বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ঈদ উপলক্ষে অভ্যন্তরীণ রুটে অতিরিক্ত ১৮টি ফ্লাইট দেয়া হয়েছে। অনলাইন ব্যাংকিং ও কল সেন্টার থেকে টিকেট কিনলে দেয়া হচ্ছে ১০ শতাংশ ছাড়।

অনলাইন টিকিট এজেন্সি ওটিএ বলছে, উড়োজাহাজের টিকিট ক্রয় পদ্ধতি সহজ হওয়ায় দিন দিন যাত্রী সংখ্যা বাড়ছে।

চট্টগ্রাম ও সিলেট রুটে যাত্রী চাপ রয়েছে স্বাভাবিক। তবে পদ্মা সেতুর কারণে সবচেয়ে যাত্রী খরায় ভুগছে ঢাকা বরিশাল রুটের ফ্লাইটগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *