,

ঘূর্ণিঝড় মিগজাউম নিয়ে সর্বশেষ যে তথ্য দিলো আবহাওয়া অফিস

মোঃ বেলাল হোসেন,স্টাফ রিপোর্টার চট্টগ্রাম।।পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় মিগজাউম আরও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। যা ভারতের অন্ধ্রপ্রদেশের উপকূলে আজ মঙ্গলবার আঘাত হানার সম্ভাবনা রয়েছে।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে পাওয়া সর্বশেষ সংবাদ মঙ্গলবার ৫ ডিসেম্বর ১৮ নম্বর বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তবে এই প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকাসহ সারাদেশে বৃষ্টিপাত হতে পারে । পাশাপাশি তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে । এতে শীত জেঁকে বসতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে , চট্টগ্রাম কক্সবাজার মোংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে , ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয় ,ঘূর্ণিঝড় মিগজাউম গত মধ্য রাত ৪ ডিসেম্বর চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১৫৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ১৫১০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ১৩৬০ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরো উত্তর- উত্তর পশ্চিমে অগ্রসর হয়ে ৫ ডিসেম্বর ভোররাত নাগাদ নীলর ও মাসুলিপট্টমের নিকট দিয়ে ভারতের অন্ধ্রপ্রদেশ উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রে নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *