,

তাজমহল মসজিদে নামাজ পড়া নিষিদ্ধ

স্থানীয়রা ছাড়া তাজমহলে বাইরের কেউ নমাজ পড়তে পারবেন না। সোমবার (০৯জুলাই) এমনই রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। তাজমহলের রক্ষণাবেক্ষণকে প্রাধান্য দিতেই শীর্ষ আদালতের এই নির্দেশ বলে জানা গেছে। আগ্রার বাইরের লোকজন তাজমহলে শুক্রবারের নমাজ পড়তে পারবেন এই চ্যালেঞ্জের বিরুদ্ধে গিয়ে শীর্ষ আদালতে আবেদন জানায় আগ্রার জেলা শাসক।

সুপ্রিম কোর্টের বিচারপতি এ কে সিক্রি এবং অশোক ভুশানের বেঞ্চ জেলাশাসকের নির্দেশকে বহাল রেখে বলেন, ‘‌বিশ্বের সপ্তম আশ্চর্যের মধ্যে তাজমহল অন্যতম। এই স্মৃতিশৌধের বদলে মানুষ অন্য মসজিদে গিয়েও নমাজ পড়তে পারেন। যদি কোনও বহিরাগত জোর করে তাজমহলে ঢোকার চেষ্টা করেন তবে তা অবিলম্বে যেন জেলাশাসককে জানানো হয়। এ ক্ষেত্রে আগ্রার প্রশাসনের নির্দেশই বহাল থাকবে।’

চলতি বছরের ২৪ জানুয়ারি আগ্রার অতিরিক্ত জেলা শাসক নির্দেশ দেন যে, আগ্রার বাসিন্দা ছাড়া তাজমহলের ভেতর অবস্থিত মসজিদে বহিরাগতদের শুক্রবারের নমাজ পড়ার অনুমতি নেই। তাজমহলের সুরক্ষার জন্যই এই নির্দেশিকা জারি করা করা হয়। জেলা শাসকের এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তাজমহল মসজিদ ম্যানেজমেন্ট কমিটির সভাপতি সৈয়দ ইব্রাহিম হুসেইন জৈদী।

তিনি জানান, সারাবছর ধরে পর্যটকরা তাজমহলে যান। তাই অতিরিক্ত জেলাশাসক যে নির্দেশ দিয়েছেন সেটা বেআইনি ও বিধিবহির্ভূত।

তবে শীর্ষ আদালতের বিচারপতিরা বলেছেন, ‘প্রার্থনার জন্য তাঁদের কেন তাজমহলেই যেতে হবে? আরও অনেক মসজিদ আছে। সেখানে গিয়েও প্রার্থনা জানানো যেতে পারে।’

সুপ্রিম কোর্টের রায়ের পর আগ্রার জেলাশাসক গৌরব দয়াল জানিয়েছেন যে, আগামীদিনে শুধুমাত্র আগ্রার বাসিন্দারাই তাজমহলে ঢুকে নমাজ পড়ার সুযোগ পাবেন। বহিরাগতদের অবাধ প্রবেশ তাজের সুরক্ষা ব্যবস্থাকে বিঘ্নিত করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *