,

বুধবার থেকে সিটির ভেতর বাসও চলবে: মন্ত্রী

ডেস্ক রিপোর্ট: বুধবার থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন।

করোনাভাইরাসের মহামারী নিয়ন্ত্রণে লকডাউনের মধ্যেই ঢাকাসহ সব সিটি করপোরেশন এলাকায় সকাল-সন্ধ্যা গণপরিবহন সেবা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মঙ্গলবার বিকালে নিজের সরকারি বাসায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “বুধবার সকাল ৬টা থেকে এটা শুরু হবে। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রামসহ সকল সিটি করপোরেশন এলাকায় গণপরিবহন সেবা চালু থাকবে।

“তবে শহরের বাইরের কোনো পরিবহন শহরে প্রবেশ করতে পারবে না, এবং বের হতে পারবে না।”

করোনাভাইরাসের প্রকোপ দিন দিন বাড়তে থাকায় ৫ এপ্রিল ভোর ৬টা থেকে ১১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত সারাদেশে শপিং মল, দোকান-পাট, হোটেল-রেস্তারাঁসহ বিভিন্ন ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

গত রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এ সংক্রান্ত প্রজ্ঞাপনে ১১ দফা নিষেধাজ্ঞায় সরকারি-বেসরকারি অফিস-আদালত, ব্যাংক জরুরি প্রয়োজনে সীমিত পরিসরে খোলা রাখার সুযোগ দেওয়া হয়।

এ অবস্থায় গত দুই দিনে লকডাউনের মধ্যেও মানুষকে কর্মস্থলে যাওয়ার জন্য বাসা থেকে বের হতে হয়েছে। ঢিলেঢালা লকডাউনের মধ্যে রিকশা, অটোরিকশা, প্রাইভেট কার চলাচল করলেও বাস না থাকায় অফিসগামী যাত্রীদের পড়তে হয়েছে ভোগান্তিতে।

সে প্রসঙ্গ টেনে ওবায়দুল কাদের বলেন, “লকডাউন পরিস্থিতিতে সরকারি-বেসরকারিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ও জনসাধারণের যাতায়াতে দুর্ভোগের বিষয়টি বিবেচনায় নিয়ে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার গণপরিবহন চলাচলের বিষয়টি শর্ত প্রতিপালন সাপেক্ষে পুনর্বিবেচনা করে অনুমোদন দিয়েছেন।”

তিনি বলেন, ঢাকা, চট্টগ্রাম, গাজীপুর, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ সিটি করপোরেশন এলাকায় সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অর্ধেক আসন খালি রেখে গণপরিবহন চলাচল করতে পারবে।

“প্রতি ট্রিপের শুরু এবং শেষে জীবাণুনাশক দিয়ে গাড়ি জীবাণুমুক্ত করতে হবে। পরিবহন সংশ্লিষ্ট ও যাত্রীদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার নিশ্চিত করতে হবে।

“কোনোভাবেই নির্ধারিত ভাড়ার (৬০ শতাংশ বার্ধিত হারের চেয়ে) অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত দূরপাল্লায় গণপরিবহন চলাচল যথারীতি বন্ধ থাকবে।”

সংক্রমণ রোধে সরকারের নির্দেশনাগুলোর যথাযথ প্রতিপালনে পরিবহন মালিক শ্রমিক ও যাত্রীদের সহযোগিতা কামনা করেন সড়ক পরিবহন মন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *