,

আদালত ‘অবমাননা’: বিএনপির ৭ আইনজীবীকে ২৫ জুলাইয়ের মধ্যে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ

ডেস্ক রিপোর্টঃ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দুই বিচারপতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন ও মিছিল সমাবেশের ঘটনায় করা আদালত অবমাননার মামলায় বিএনপির সাত আইনজীবীকে ২৫ জুলাইয়ের মধ্যে লিখিত ব্যাখ্যা জমা দিতে বলেছেন আদালত। একইসঙ্গে তাদেরকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়েছেন বিচারক।

বুধবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

এদিন আদালতে বিএনপি নেতাদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন।

সাত আইনজীবী নেতা হলেন- জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট শাখার সভাপতি অ্যাডভোকেট আব্দুল জব্বার ভূঁইয়া, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল।
গত ১৫ আগস্টের শোক দিবসের আলোচনা সভায় ‘সংবিধান অনুসারে বিচারপতিরা শপথবদ্ধ রাজনীতিবিদ’ উল্লেখ করে বক্তব্য দেন আপিল বিভাগের দুই বিচারপতি।

এরপর জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম আপিল বিভাগের ওই দুই বিচারপতির বিরুদ্ধে একাধিকবার সংবাদ সম্মেলন করেন। এছাড়া ওই দুজন বিচারপতিকে বিচারকাজ থেকে বিরত রাখতে কর্মসূচি ঘোষণা করা হয়। মিছিল সমাবেশও করেন তারা।

এসব ঘটনায় গত ২৯ আগস্ট বিএনপির সাত আইনজীবী নেতার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনতে আবেদন করেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুঁথি। আইনজীবী নাজমুল হুদার পক্ষে এ আবেদন দায়ের করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *