,

আশুলিয়ায় পোশাক কারখানা খুলেছে

নিজিস্ব প্রতিনিধিঃ
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নিরাপত্তার পাশাপাশি শ্রমিকনেতা ও স্থানীয় রাজনীতিবিদদের কাছ থেকে আশ্বাস পাওয়ার পর আশুলিয়ায় বন্ধ থাকা তৈরি পোশাক কারখানাগুলো খুলতে শুরু করেছে।

শনিবার সকাল ৮টার পর থেকে শুরু হয়েছে উৎপাদন। সকাল থেকে আশুলিয়া শিল্পাঞ্চলের বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকদের তাদের কর্মস্থলে যোগ দিতে দেখা গেছে।

ব্যাপক শ্রমিক বিক্ষোভ ও ভাঙচুর-হামলার জেরে গত বৃহস্পতিবার অর্ধশতাধিক কারখানায় ছুটি ঘোষণা করেছিল কর্তৃপক্ষ।

এ নিয়ে শুক্রবার (৬ সেপ্টেম্বর) বিজিএমইএর কার্যালয়ে দুই দফায় শিল্পমালিক, স্থানীয় রাজনৈতিক নেতা, বিভিন্ন সংগঠনের শ্রমিকনেতা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে বৈঠক হয়। বিজিএমইএর সভাপতি খন্দকার রফিকুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ সহসভাপতি আবদুল্লাহ হিল রাকিব, শ্রমিকনেতা মন্টু ঘোষ, নাজমা আক্তারসহ অনেকে। বৈঠকে ‘সব পক্ষই কারখানা সচল রাখার পক্ষে মত দিয়েছে। তারা বলেছেন, শিল্প বন্ধ থাকলে, উৎপাদন না হলে দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে। ব্যবসাও অন্যত্র চলে যাওয়ার শঙ্কা থাকে। যা কারও জন্য ভালো নয়।’

বিজিএমইএর জ্যেষ্ঠ সহসভাপতি আবদুল্লাহ হিল রাকিব বলেন, স্থানীয় রাজনৈতিক নেতারা বর্তমান পরিস্থিতিতে ঝুট ব্যবসা থেকে বিরত থাকার আশ্বাস দিয়েছেন। এছাড়াও যেসব কারখানায় বেতন ভাতা বকেয়া আছে তারা শ্রমিকদের পাওনা বুঝিয়ে দেওয়ার বিষয়ে আশ্বাস দিয়েছেন। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনী কড়া নিরাপত্তা দেবে। এরই পরিপ্রেক্ষিতে শনিবার কারখানা খুলছে।

এদিকে, শিল্পাঞ্চলে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাগুলোর সামনে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ সদস্য। এ ছাড়া শিল্পাঞ্চলে সেনা টহল রয়েছে। (ঢাকাটাইমস/০৭সেপ্টেম্বর/ইএস)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *