,

ইতালিতে পিঠা উৎসবে প্রবাসী বাংলাদেশি নারীদের ঢল

মেহেনাস তাব্বাসুম শেলি,বিশেষ প্রতিনিধি: প্রবাসে দেশীয় সংস্কৃতি এবং নতুন প্রজন্মের কাছে বাংলার চিরন্তন ঐতিহ্য তুলে ধরতে শীতকালীন পিঠা উৎসবের আয়োজন করেছেন ইতালি প্রবাসী বাংলাদেশি নারীরা। রাজধানী রোমের স্থানীয় রেস্তোরাঁয় আয়োজিত বাঙালির ঐতিহ্যপূর্ণ সুস্বাদু পিঠা উৎসবে বেশ আগ্রহ নিয়েই প্রবাসী বাঙালিরা অংশগ্রহণ করে। সাময়িক সময়ের জন্য দেশীয় কৃষ্টিকালচারের স্বাদ আর ব্যতিক্রমধর্মী সাংস্কৃতিক আয়োজন নির্মল আনন্দের খোরাক যোগায় প্রাবাসীদের।

প্রতি বছরের ন্যায় এবারও প্রবাসী নারী নেত্রী রেণু, রিমু, চম্পা, জুলী, শারমিন, লিজা ও নুসরাত এর যৌথ আয়োজনে রাজধানী রোমে অনুষ্ঠিত পিঠা উৎসবকে কেন্দ্র করে প্রবাসী নারীরা একত্র হতে পেরে একে অপরের সঙ্গে আলাপচারিতায় মেতে ওঠেন। এ যেন বিদেশের মাটিতে দেশীয় সাজে নারীদের ভিন্নমাত্রার অপূর্ব এক আয়োজন।

যান্ত্রিক ও ব্যস্ত জীবনের মাঝে দেশি আমেজে একটু সময় কাটানো এবং বাংলাদেশি ঐতিহ্য প্রবাসীদের মাঝে তুলে ধরার উদ্দেশ্যেই এ আয়োজন করা হয় বলে জানান‌ আয়োজকরা।

বিপুলসংখ্যক প্রবাসীরা পরিবার পরিজনসহ উৎসবে অংশগ্রহণ করে। অংশগ্রহনকারী পরিবারের সদস্যদের নিয়ে হরেক রকম পিঠা-পুলি বা পায়েশ খেয়ে একদিকে যেমন তৃপ্তি পান, অন্যদিকে বাঙ্গালীর শীতকালীন পিঠা খাওয়ার ঐতিহ্যবাহী উৎসবের মাঝে নিজেকে জড়িয়ে ফেলেন অপার মহিমায়।

আগত নেতৃবৃন্দরা বলেন, বিদেশের মাটিতে হরেক রকমের পিঠার স্বাদ নেওয়ার সুযোগ ও ব্যতিক্রম ধর্মী আয়োজন করায় সত্যি আমরা খুবই খুশি। বারবার এমন আয়োজন করে ভ্রাতৃত্ববন্ধনকে আরও সুদৃঢ় করুক এমনটাই চাই আমরা।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে নারীদের রকমারি পিঠা পরিবেশনার জন্য সকলের মধ্যে লটারির ড্র করা হয় এবং বিজয়ীদেরকে বিশেষ পুরস্কার প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *