,

ইতালিতে বাংলাদেশ নামের বীজ বপন করে দিচ্ছে অঙ্কুর

আমির হোসেন লিটন,বিশেষ প্রতিনিধি: ইতালি প্রবাসী শিশুদের বাংলার গৌরবোজ্জ্বল ইতিহাস তথা কৃষ্টি সংস্কৃতি জানাতে অঙ্কুর পরিবার দীর্ঘ ১৩ বছর ধরে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এবার তারই ধারাবাহিকতায় একুশ আমার চেতনা স্লোগানে অঙ্কুরের দশম প্রয়াস অঙ্কুর প্রতিযোগিতা ২০২৩ সম্পন্ন হয়েছে।

ইতালির রাজধানীর রোমে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় প্রায় অর্ধশতাধিক প্রবাসী শিশুরা অংশগ্রহণ করে। বর্ণমালা, আবৃত্তি, চিত্রাংকন ও সংগীত প্রতিযোগিতায় প্রবাসী শিশুরা নিজেদের মতো করে ভাষা আন্দোলন এবং বাংলাদেশকে উপস্থাপন করে।

আয়োজনে প্রধান অতিথি ছিলেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান এবং বিশেষ অতিথি ছিলেন দূতাবাসের প্রথম সচিব সাইফুল ইসলাম, সিসিএল’র চেয়ারম্যান ড: মুক্তার হোসেন সহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ।

এ সময় রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান আয়োজনের ভূয়সি প্রশংসা এবং সকল শিশুদের মাঝে বাংলা বই বিতরণ করেন। রাষ্ট্রদূত নিজেই প্রবাসী শিশুদের বর্ণমালা শেখান। পাশাপাশি বাংলা এবং বাংলাদেশের প্রতি শিশুদের আগ্রহী করে তুলতে অভিভাবকদের প্রতি অনুরোধ জানান।

অঙ্কুর প্রধান ও সাংবাদিক মনিরুজ্জামান মনির বলেন, বাংলার সঠিক ইতিহাস জানানো আমাদের দায়িত্ব আর শিশুদের অধিকার। আর এই আয়োজন, প্রবাসী বেড়ে ওঠা প্রজন্মের মাঝে বাংলাদেশ নামের বীজ বপন করে দিচ্ছে।

শেষে বিজয়ী সহ সকল শিশুদের পুরস্কার প্রদান করেন রাষ্ট্রদূত এবং অন্যান্য অতিথিবৃন্দ। অঙ্কুর প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে এবং পুরস্কার পেয়ে শিশুরা অনেক খুশি। এদিকে প্রতিবছর শিশুদের নিয়ে সফল ও সার্থক অনুষ্ঠান উপহার দেয়ার জন্য অভিভাবকরাও আনন্দিত। তারা মনে করেন, অঙ্কুর শুধুমাত্র একটি প্রতিযোগিতাই নয়, প্রবাসী শিশু ও বাংলাদেশের মধ্যে একটি শক্ত বন্ধন তৈরি করে দিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *