,

ডিবি কার্যালয়ে সালমান এফ রহমান ও আনিসুল হক

নিজস্ব প্রতিবেদকঃসাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং ওই সরকারের আইনমন্ত্রী আনিসুল হককে গ্রেপ্তার করা হয় গতকাল মঙ্গলবার সন্ধ্যায়। এরপর মধ্যরাতে তাদেরকে মিন্টু রোডে ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় ‘নারায়ণগঞ্জের পাগলায় কোস্টগার্ডের হাতে’ আটক হন সালমান এফ রহমান এবং আনিসুল হক। এরপর তাদের পুলিশের হস্তান্তর করা হয়। পরে ডিবির হাতে সোপর্দ করে পুলিশ।

পুলিশের একটি সূত্র জানিয়েছে, রাজধানীর নিউমার্কেট থানার একটি মামলায় আনিসুল হক ও সালমান এফ রহমানকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. মাইনুল হাসান বলছেন, নৌপথে পালানের সময় গোপন তথ্যের ভিত্তিতে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

আইনশৃঙ্খলা বাহিনীর ভাষ্য, মঙ্গলবার সন্ধ্যায় নারায়ণগঞ্জের পাগলায় কোস্টগার্ডের হাতে আটক হন সালমান এফ রহমান এবং আনিসুল হক। তারা নৌপথে দেশের বাইরে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন বলে দাবি করেছে পুলিশ। কিন্তু পালাতে না পেরে ভিতসন্ত্রস্ত্র নৌকার ওপর বসে ছিলেন সালমান এফ রহমান।

শেখ হাসিনার পতনের পর আওয়ামী লীগের মন্ত্রী, নেতার পলায়ন ঠেকাতে দেশের সব বিমানবন্দর ও স্থলবন্দরে কড়াকাড়ি আরোপ করা হয়। তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়। পুলিশ কর্মকর্তাদের বক্তব্য, এ কারণে হয়তো কৌশলে নৌপথে দেশ পাড়ি দেওয়ার চেষ্টা করছিলেন সালমান এফ রহমান ও আনিসুল হক।

সুপ্রিম কোর্টের আইনজীবী আনিসুল হক ২০১৪ সালে কসবা উপজেলা নিয়ে গঠিত ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনে নির্বাচন করে আওয়ামী লীগের সংসদ সদস্য হন। ওইবারই আইনমন্ত্রী করা হয় তাকে। এরপর থেকে তিনি আইনমন্ত্রীর পদে ছিলেন।

বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সাবেক সভাপতি ও বেক্সিমকো গ্রুপের প্রতিষ্ঠাতাদের একজন সালমান এফ রহমান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা ছিলেন।

২০১৮ সালে ঢাকা-১ আসন থেকে নির্বাচন করে আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য হন সালমান এফ রহমান। পরে তিনি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা পদে নিয়োগ পান।

প্রবল গণআন্দোলনের মধ্যে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর মন্ত্রিপরিষদের সদস্য থেকে শুরু করে বেশিরভাগ আওয়ামী লীগ নেতা আত্মগোপনে চলে যান। সালমান এফ রহমান ও আনিসুল হকও আত্মগোপনে ছিলেন। এর মধ্যে আনিসুল হক ও সালমান এফ রহমানকে গ্রেপ্তারের কথা জানাল পুলিশ।

ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতনের পর ৮ আগস্ট নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে ১৭ সদস্যের অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *