,

বাংলাদেশে ঢুকল মিয়ানমার বিজিপির আরও ৯ সদস্য

ডেস্ক রিপোর্টঃ সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সংঘাতে টিকতে না পেরে বাংলাদেশে ঢুকে পড়ল মিয়ানমার বিজিপির আরও ৯ জন সদস্য। রবিবার টেকনাফের হোয়াইক্যংয়ের বিভিন্ন সীমান্ত দিয়ে আসা এসব সদস্য এখন বাংলাদেশ বর্ডারগার্ড-বিজিবির হেফাজতে রয়েছে।

এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন টেকনাফ ২ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘মিয়ানমারের ৯ জন বিজিপি সদস্য সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। তারা একেকজন একেক সময়ে প্রবেশ করেছে বলেও জানান তিনি।

এর আগে গত ১১ মার্চ নাইক্ষ্যংছড়ির জামছড়ি সীমান্ত দিয়ে পালিয়ে এসেছিলেন ১৭৯ জন মিয়ানমার বর্ডার পুলিশ (বিজিপি) সদস্য। তারাও নাইক্ষ্যংছড়ি বিজিবি ব্যাটালিয়নে রয়েছেন। তাদের মিয়ানমারের ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে।

এ ছাড়া গত ২ ফেব্রুয়ারি রাত থেকে নাইক্ষ্যংছড়ি উপজেলার সীমান্তের ওপারে আরাকান আর্মির সঙ্গে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সংঘর্ষ শুরু হয়। এর জের ধরে ৪ থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশে মিয়ানমার থেকে পালিয়ে আসেন ৩৩০ জন।

তাদের মধ্যে ৩০২ জন বিজিপি সদস্য, ৪ জন বিজিপি পরিবারের সদস্য, ২ জন সেনা সদস্য, ১৮ জন ইমিগ্রেশন সদস্য এবং ৪ জন বেসামরিক নাগরিক ছিলেন। গত ১৫ ফেব্রুয়ারি তাদের আনুষ্ঠানিকভাবে ফেরত পাঠানো হয়।

অনেকদিন ধরেই মিয়ানমারের সামরিক বাহিনীর সঙ্গে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর সংঘাত চলমান। প্রতিদিনই সেখানে গোলাগুলির ঘটনা ঘটে। এর প্রভাব পড়ছে বাংলাদেশ সীমান্তের অভ্যন্তরেও। এমন পরিস্থিতিতে কোণঠাসা হয়েই মিয়ানমারের সৈন্যরা একের পর এক পালিয়ে আসছে বাংলাদেশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *