,

ভারতে কে আসছে ক্ষমতায়, বিজেপি না কংগ্রেস? বুথফেরত জরিপে যে আভাস

আন্তর্জাতিক ডেস্কঃবিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের ১৮তম লোকসভা নির্বাচন শেষ হয়েছে শনিবার। গত ১৯ এপ্রিল থেকে শুরু হয়ে ১ জুন পর্যন্ত প্রায় দেড় মাসে সাত দফায় অনুষ্ঠিত হয় ৫৪৩টি লোকসভা আসনের এই নির্বাচন। আগামী ৪ জুন যার ফলাফল ঘোষণা করবে দেশটির নির্বাচন কমিশন। সেই ফলাফলের দিকেই চোখ প্রায় ১৫০ কোটি ভারতীয়সহ সারাবিশ্বের। সবার একটাই প্রশ্ন, কে আসবে ক্ষমতায়, বর্তমান শাসক দল বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট নাকি কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী জোট ইন্ডিয়া? নরেন্দ্র মোদি কি আবারও প্রধানমন্ত্রী হবেন নাকি এটাই তার শেষ?

এ দিকে শনিবার সপ্তম দফার ভোটগহণ শেষেই আসতে শুরু করেছে এক্সিট পোল বা বুথফেরত জরিপ।

ভারতের বিভিন্ন গণমাধ্যম ও সংস্থার বুথফেরত জরিপে প্রাথমিকভাবে আভাস মিলেছে- টানা তৃতীয়বার ক্ষমতায় আসতে যাচ্ছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট।

বেশিরভাগ এক্সিট পোল বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ- জোটের ৩৫০টিরও বেশি আসনে জয়ের পূর্বাভাস দিয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির বুথফেরত জরিপ বলছে, এনডিএ ৩৬৬ আসন জিতবে, কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পাবে প্রায় ১৫০টি আসন। বাকি ৩৩ আসন পাবে অনান্য দলগুলো।

ইন্ডিয়া নিউজ বলছে, ৫৪৩ আসনের মধ্যে বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৭১টি আসন জিতবে, আর কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পাবে মাত্র ১২৫ আসন। অনান্য দলগুলো পাবে বাকি ৪৭ আসন।

আরেক ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টিভির বুথফেরত জরিপ বলছে, ৩৭১ থেকে ৪০১ আসন জিতে টানা তৃতীয়বার ক্ষমতায় আসতে যাচ্ছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট মাত্র ১০৯ থেকে ১৩৯টি আসন পেতে পারে।

এছাড়াও অনান্য বুথফেরত জরিপেও একই চিত্র দেখা যাচ্ছে।

এদিকে পশ্চিমবঙ্গ রাজ্যেও মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেসকে পেছনে ফেলে চমক দেখাতে চলেছে বিজেপি। বুধফেরত জরিপ অনুযায়ী, পশ্চিমবঙ্গের ৪২টি আসনের লড়াইয়ে এবার রাজ্যের শাসকদল তৃণমূলের চেয়ে অন্তত ১০টি আসন বেশি পেতে পারে কেন্দ্রের শাসকদল।

তবে বুথফেরত জরিপের ফলাফল যে সবসময় মিলে যায়, সেরকম কোনো নিশ্চয়তা নেই। বুথফেরত সমীক্ষা একেবারে ভুল প্রমাণিত হওয়ার উদাহরণও অসংখ্য। এই সমীক্ষার বৈজ্ঞানিক ভিত্তি নিয়েও অনেক প্রশ্ন রয়েছে। তবে বুথফেরত সমীক্ষার পূর্বাভাস মিলে যাওয়ার উদাহরণও রয়েছে। বোদ্ধাদের একাংশ মনে করেন, এই ধরনের সমীক্ষায় মোটের ওপর ভোটারের মনের একটি আভাস পাওয়ার সম্ভাবনা থাকে।

সঠিক ফলাফল ও কে আসছে ভারতের ক্ষমতায় তা জানতে অপেক্ষা করতে হবে আগামী ৪ জুন পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *