,

সাবেক পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানকে কারাগারে প্রেরণ

নিজস্ব প্রতিবেদকঃ
৪ আগস্টের ঘটনায় করা মামলায় সুনামগঞ্জে আটক সাবেক পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানকে জেল হাজতে পাঠানোর আদেশ দিয়েছে আদালত। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে ১০টায় ভারপ্রাপ্ত জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারহান সাদিক এর আদালত হাজির করা হলে তাকে জেল হাজতে পাঠানোর আদেশ দেন। এসময় জামিন ও রিমান্ড শুনানি হয়নি।

এর পূর্ব বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) রাত ১১ টার দিকে শান্তিগঞ্জ উপজেলার হিজলবাড়ি থেকে তাকে গ্রেপ্তার করে সুনামগঞ্জ পুলিশ সুপার আ ফ ম আনোয়ার হোসেনের নেতৃত্ব সুনামগঞ্জ সদর মডেল থানা পুলিশ। পরে তাকে সুনামগঞ্জ সদর মডেল থানায় পুলিশ হেফাজতে রেখে শুক্রবার সকালে আদালতে তুলা হয়।

উল্লেখ্য,সাবেক পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, সাবেক তিন সাংসদ ও অতিরিক্ত পুলিশ সুপারসহ ৯৯ জন কে আসামি করে সুনামগঞ্জ আদালতে দ্রুত বিচার আইনে মামলা দায়ের করা হয়।

সোমবার (২ সেপ্টেম্বর) দুপুরে বৈষম্যবিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের উপর হামলা ও সংঘর্ষের ঘটনায় আহত শিক্ষার্থীর ভাই হাফিজ আলী বাদী হয়ে সুনামগঞ্জ দ্রুত বিচার আদালতের বিচারক নির্জন মিত্রের আদালতে এ মামলা দায়ের করেন।

মামলায় সাবেক পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, সাবেক সংসদ সদস্য মহিবুর রহমান মানিক, রনজিত সরকার, সুনামগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার রাজন চন্দ, ওসি খালেদ চৌধুরি, জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল হুদা, সাধারণ সম্পাদক পলিন বখত, সাবেক পৌর মেয়র নাদের বখত, যুবলীগের আহ্বায়ক খায়রুল হুদা চপল, জেলা ছাত্রলীগের সভাপতি দীপঙ্কর দে, সাধারণ সম্পাদক আশিকুর রহমান রিপন, সেচ্ছাসেবক লীগের সভাপতি সুয়েব আহমদ সাধারণ সম্পাদক জুবের আহমদসহ ৯৯ জনকে আসামি করা হয়েছে।

মামলার এজাহার থেকে জানা যায়, ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মিছিলে সাবেক পরিকল্পনামন্ত্রী ও উল্লিখিত আসামি সাবেক সাংসদদের হুকুমে সাধারণ শিক্ষার্থীদের উপর হামলা গুলি, সাউন্ড গ্রেনেডসহ বিভিন্ন দেশীয় অস্ত্রসহ হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় অনেক শিক্ষার্থী গুলিবিদ্ধ হন। আওয়ামী লীগের শীর্ষ নেতৃবৃন্দের নির্দেশে পুলিশ ও যুবলীগ ছাত্রলীগ এ হামলার ঘটনা ঘটায়। এই ঘটনার বিচারের দাবিতে সোমবার দুপুরে আহত জহুর আলীর ভাই হাফিজ আহমদ বাদী হয়ে আদালতে এ মামলা দায়ের করলে আদেশের জন্য রেখে দিয়েছেন বলে জানান বাদীর আইনজীবী মোশাহিদ আহমদ।

মামলার বাদী পক্ষে আইনজীবী অ্যাডভোকেট আব্দুল হক জানান, গত ৪ আগস্টে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, সাধারণ শিক্ষার্থী, আইনজীবীসহ সাধারণ জনতার উপর বর্বরোচিত হামলা চালায়। এ ঘটনায় অনেক শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়েছেন। বর্বরোচিত এ হামলা আহতরা এখনো হাসপাতালে চিকিৎসাধীন। ফ্যাসিস্ট সরকার যে বর্বরোচিত হামলা চালিয়েছে তার সুষ্ঠু বিচারের দাবিতে এ মামলা দায়ের করা হয়েছে আদালত ন্যায় বিচার করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *