,

ভাব বাংলাদেশের ২৩তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আব্দুল আলিম: বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ভলান্টিয়ার্স অ্যাসোসিয়েশন ফর বাংলাদেশ ( ভাব) এর ২৩তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। শনিবার সকালে রাজধানীর আদাবরে সংস্থার নিজস্ব কার্যালয়ে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ডেপুটি প্রোগ্রাম ডিরেক্টর এম. এ. আলিম খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও কলামিস্ট মাসুম বিল্লাহ। এসময় সংস্থাটির প্রোগ্রাম ম্যানেজার আবুল কালাম আজাদ, আরিফুর রহমান, সিনিয়র হিসাবরক্ষক সুভাষ চক্রবর্তী ও প্রোগ্রাম অফিসার মারহামা নূরে জান্নাত লিমা উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক বেসরকারি অলাভজনক স্বেচ্ছাসেবী সংস্থা ভলান্টিয়ার্স অ্যাসোসিয়েশন ফর বাংলাদেশ (ভাব) ১৯৯৮ সালের ১৬ ডিসেম্বর প্রতিষ্ঠা লাভ করে। জাতিসংঘের অবসরপ্রাপ্ত কর্মকর্তা ড. এটি রফিকুর রহমানের উদ্যোগে বাংলাদেশের গ্রামীণ সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের সহযোগিতা ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়নের লক্ষ্য নিয়ে ২০০০ সাল থেকে সংস্থাটি বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করে আসছে।

প্রয়াত জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী ২০১০ সাল থেকে আমৃত্যু সংস্থাটির বাংলাদেশের উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান ছিলেন। বর্তমানে বিশিষ্ট অর্থনীতিবিদ ও বীর মুক্তিযোদ্ধা ড. সুলতান হাফিজ রহমান সংস্থাটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। বাংলাদেশে শুধুমাত্র গ্রামীণ মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার মান উন্নয়নে সংস্থাটি ২১ বছর ধরে কাজ করছে।

ইতোমধ্যে সংস্থাটি সুবিধাবঞ্চিত ২১,৯১৭ জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি, ১,৮৭৫ জন শিক্ষককে ইংরেজি, গণিত, বিজ্ঞান ও কম্পিউটার বিষয়ে প্রশিক্ষণ দিয়েছেন। ১১৫টি মাধ্যমিক বিদ্যালয়ে লাইব্রেরিতে বই, ৯৬টি স্কুলে কম্পিউটার ও মাল্টিমিডিয়া প্রজেক্টর, ৮০টি স্কুল বৈজ্ঞানিক সরঞ্জাম, ৬০টি স্কুলে খেলাধুলার সামগ্রী দিয়েছে। ভাব প্রকল্প ১০টি স্কুলের সব শিক্ষার্থী কম্পিউটার সাক্ষরতা সম্পন্ন। ২০২১ সালে গণিত অলিম্পিয়াডে জাতীয় পর্যায়ে সংস্থার প্রকল্পভুক্ত স্কুল থেকে ১০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। বর্তমানে সংস্থাটি ৯টি বিদ্যালয়ে পাইলট প্রকল্প হিসাবে ই-লার্নিং প্রোগ্রাম বাস্তবায়ন করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *