,

রূপগঞ্জে সড়ক দুর্ঘটনা, ১৫ কিলোমিটার দীর্ঘ যানজট

রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধিঃনারায়ণগঞ্জের রূপগঞ্জে দুটি কাভার্ডভ্যানের সংঘর্ষের পর এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে ১৫ কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ যাত্রীরা। আটকা পড়েছে মালবাহী বিভিন্ন ধরনের যানবাহন।

মঙ্গলবার (৪ অক্টোবর) ভোরে উপজেলার কাঞ্চন পৌরসভার কালাদি এলাকার বাইপাস সড়কে এ দুর্ঘটনা ঘটে।

নারায়ণগঞ্জ জেলা ট্রাফিক পুলিশের এটিএসআই নাজমুল হাসান জানান, ভোর সাড়ে ৫টার দিকে কাঞ্চন পৌরসভার কালাদি এলাকার বাইপাস সড়কে গাজীপুরগামী একটি কাভার্ডভ্যানের সঙ্গে ভুলতাগামী আরেকটি কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষ হয়। সংঘর্ষে সড়কের মাঝেই ওই দুটি যান দুমড়েমুচড়ে যায়। এ দুর্ঘটনায় কাভার্ডভ্যানের দুই চালক আহত হয়েছেন। এ কারণে উভয় পাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে যানজটের ভয়াবহতা বাড়তে থাকে।

বাইপাস সড়কের বস্তল এলাকা থেকে ৩০০ ফুট সড়ক ও জিন্দা এলাকা পর্যন্ত যানজটের দীর্ঘ হয়। খবর পেয়ে হাইওয়ে পুলিশ সকাল থেকেই গাড়ি সরানোর জন্য চেষ্টা চালাতে থাকে। বেলা সাড়ে ৯টার দিকে দুর্ঘটনাকবলিত দুটি কাভার্ডভ্যান সরিয়ে নিতে সক্ষম হয় পুলিশ। পরে ধীরে ধীরে যানজট নিরসন হতে শুরু করে।

স্থানীয়রা জানান, এশিয়ান বাইপাস সড়ক অন্যতম ব্যস্ততম মহাসড়ক। এটি দিয়ে চট্টগ্রাম, নোয়াখালী, কুমিল্লা, বরিশাল, খুলনা, কুড়িগ্রাম, গাজীপুর, মাগুরাসহ বিভিন্ন জেলার প্রতিদিন শত শত দূরপাল্লার মালবাহী ট্রাক, বাস ও অন্য গণপরিবহন চলাচল করে। অবৈধ বাসস্ট্যান্ড, অবৈধ ফুটপাত চাঁদাবাজি, যত্রতত্র যাত্রী উঠানো-নামানো, নিয়ম ভঙ্গ করে গাড়িচালকদের বিপরীত রুটে গাড়ি চলাচল, সড়ক প্রশস্ত কম হওয়া, সড়ক দুর্ঘটনা, সড়কে গাড়ি বিকল হওয়া, কাঞ্চন টোলপ্লাজায় ধীরগতিতে টোল আদায়সহ নানা কারণে প্রায় সময়ই যানজট সৃষ্টি হয়ে থাকে।

গাউছিয়া মার্কেটের ব্যবসায়ী আলামিন মিয়া জানান, প্রতি সোম ও মঙ্গলবার গাউছিয়া কাপড়ের বাজারে পাইকারি হাট বসে। হাটে এ দুই দিন হাজার হাজার ব্যবসায়ী আসেন বেচাকেনা করতে। সকাল থেকে যানজটের কারণে মঙ্গলবার ক্রেতা ছিল অনেকটা কম। ক্রেতাদের মধ্যে অনেকেই মোবাইল ফোনে জানিয়েছেন, তারা বাইপাস সড়কে যানজটে আটকা পড়েছেন। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন এখানকার ক্রেতা-বিক্রেতারা।

কথা হয় কাপড় ক্রয় করতে আসা আছমা বেগমের সঙ্গে। তিনি বলেন, সোমবার রাতে এসেছি কাপড় কিনতে। সকালে কাপড় নিয়ে পাবনা ফিরব। যানজটে আটকা পড়ে আছি তিন ঘণ্টা ধরে। আর সহ্য হচ্ছে না।

ইক্বরা মডেল স্কুলের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম বলেন, বাইপাস সড়কে আমাদের বেশ কিছু ছাত্র-ছাত্রী যাতায়াত করে। প্রায় সময়ই তারা যানজটের কবলে পড়ে সঠিক সময়ে স্কুলে আসতে পারে না। যাতে সব সময় যানজটমুক্ত থাকে সড়কটি, সে ব্যাপারে প্রশাসনের পদক্ষেপ নেওয়া দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *