,

শ্যামনগরে সমমনা সংগঠনগুলোর সমন্বয় সভা অনুষ্ঠিত

ইকবাল হোসেন,সাতক্ষীরা শ্যামনগর প্রতিনিধি: গত ১০ নভেম্বর বুধবার উত্তরণ শ্যামনগর অফিসের সমন্বয়ে শিশুশ্রম নিরসনে সমমনা সংগঠনগুলোর সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সাতক্ষীরা শ্যামনগর উপকূলীয় এলাকার স্কুল থেকে ঝরেপড়া শিশুদের কর্মক্ষেত্র প্রবেশ ও নিরসনে সমমনা সংগঠন গুলো তাদের কর্যক্রণ ও সার্বিক বিষয়ের উপর আলোচনা করেন।
শ্যামনগরে শিশুশ্রম যেনো পরিবারে শিশুদের বড় দায়িত্বভার বহন, যেখানে জন্ম থেকেই অশিক্ষা অবহেলায় বেড়ে উঠেছে এসব শিশুরা। অপরিণত বয়সেই বিয়ে, এরপর একটি শিশুর কোলে জম্ন নেয় আর একটি অপুষ্ট শিশু, এর ফলে স্বাস্থ্য ঝুঁকিতে থাকে মা ও শিশু।
উপকূলীয় এলাকার দুর্যোগ ঝুঁকি যাদের নিত্য দিনের সাথী। উপকূলীয় প্রান্তিক শিশুদের এমন দুর্দশার কথা বিবেচনা করে তাদেরকে শিক্ষার আলোয় উদ্ভাসিত করার লক্ষে উপকূলীয় অঞ্চলে ইটভাটা, মৎস্য, লেদ শ্রমিক সহ ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিযুক্ত শিশুদের সুরক্ষার জন্য কাজ করছে বে-সরকারী উন্নয়ন সংস্থা উত্তরণ। সংস্থাটি এসব ঝরেপড়া শিশুদের পুর্ণবাসনের লক্ষে শ্যামনগরের সমমনা সংগঠনের সাথে একযোগে কাজ করে যাচ্ছে। এসময় উক্ত সমন্বয় সভায় উপস্থিত ছিলেন, ইউপি সদস্যা দেলোয়ারা বেগম, মুক্তিযোদ্ধা আলী আশরাফ, নকশী কাঁথা নারী সংগঠনের প্রকল্প পরিচালক চন্দ্রিকা ব্যানার্জি, ওয়াল্ড ভিশন এর ডেপুটি অপারেশন প্রনতী ভিকোস্তা, ডিআর আরএ এর প্রোগ্রাম কর্ডিনেটর মোস্তাক মাহমুদ, সুশীলন শ্যামনগর এর প্রোজেক্ট কর্ডিনেটর জাকির হোসেন, উত্তরণ শ্যামনগর অফিসের প্রকল্প ব্যবস্থাপক নাজমা আক্তার, টেকনিক্যাল অফিসার অলোকপাল, আনিসুর রহমান সহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধি, সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *