,

ডেঙ্গুতে আরও ৯ মৃত্যু

অগ্রদূত ডেস্কঃদেশে এক দিনে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও নয়জনের মৃত্যু হয়েছে। যারা মারা গেছেন তারা সবাই ঢাকার। এছাড়া নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন দুই হাজার ২৯৩ জন। তাদের মধ্যে অর্ধেকের বেশিই ঢাকার।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন মারা যাওয়া ৯ জনকে নিয়ে চলতি বছরের এ পর্যন্ত মারা গেল ১৮৫ জন। আর চলতি জুলাইয়ের ২৪ দিনে ডেঙ্গুতে মৃত্যু বেড়ে দাঁড়াল ১৩৮ জনে।

এ ছাড়া গত এক দিনে ডেঙ্গু শনাক্ত হয়েছে আরও ২ হাজার ২৯৩ জনের। এর মধ্যে ঢাকায় ডেঙ্গু শনাক্ত হয়েছে ১ হাজার ২৩৮ জনের। ঢাকার বাইরে ১ হাজার ৫৫ জনের।

ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাওয়ায় মশক নিধন অভিযান চালাচ্ছে ঢাকার দুই সিটি করপোরেশন।রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বাড়ার পেছনে মানুষের অসচেতনতাকে দায়ী করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের এক জরিপে রাজধানীর ভবনগুলোর প্লাস্টিক ড্রাম, এসির পানি, ফুলের টব ও ছাদে জমা পানিতে এডিসের সবচেয়ে বেশি লার্ভা পাওয়ার বিষয়টি উঠে আসে। এর মধ্যে ২১ দশমিক ৩১ শতাংশ সাধারণ বাাসা-বাড়ি, নির্মাণাধীন ভবনে ১৮ দশমিক ২১ শতাংশ এবং বহুতল ভবনে ৪৩ দশমিক ৫৩ শতাংশ। এরপরই ঢাকার দুই সিটি মশক নিধন কার্যক্রম আরও জোরদার করে।

সোমবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ২০২৩-২৪ অর্থবছরে ৫ হাজার ২৬৯ কোটি ৪৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এই বাজেটে নগরে মশক নিয়ন্ত্রণ কার্যক্রম এবং যন্ত্রপাতি কিনতে ১২১ কোটি ৮৪ লাখ টাকা বরাদ্দ করেছে ডিএনসিসি। রাজধানীর গুলশানে ডিএনসিসি নগর ভবনে বাজেট ঘোষণাকালে এ তথ্য জানান মেয়র আতিকুল ইসলাম।

মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে এবার ৮৪ কোটি ৫০ লাখ টাকা ব্যয় করবে ডিএনসিসি। গত অর্থবছরে এই কার্যক্রমে ব্যয় ছিল ৫২ কোটি ৬০ লাখ টাকা। নতুন অর্থবছরে এই খাতে বাড়ানো হয়েছে ৬১ শতাংশ।

মশার ওষুধ বাবদ ৪৫ কোটি টাকা, আগাছা পরিষ্কার ও পরিচর্যায় ১ কোটি ৫০ লাখ টাকা, ফগারহুইল স্প্রে মেশিন পরিবহন ৫ কোটি টাকা, মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে বিশেষ কর্মসূচি ১ কোটি টাকা, আউট সোর্সিংয়ের মাধ্যমে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে ৩০ কোটি টাকা, মশক নিয়ন্ত্রণে চিরুনি অভিযান পরিচালনার জন্য রাখা হয়েছে ২ কোটি টাকা। এ ছাড়া মশা নিয়ন্ত্রণ যন্ত্রপাতি কিনতে ঢাকা উত্তর সিটি করপোরেশন ব্যয় করবে ৩০ কোটি টাকা, যা গত অর্থবছরে ছিল ১৫ কোটি টাকা। এই অর্থবছরে এ খাতে খরচ বৃদ্ধির হার শতভাগ।

ঢাকা উত্তর সিটি করপোরেশন মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে ৮৪ কোটি ৫০ লাখ এবং মশক নিয়ন্ত্রণ যন্ত্রপাতি কিনতে ব্যয় করবে ৩০ কোটি টাকা। ডেঙ্গু মোকাবিলা পরিচ্ছন্নতা কার্যক্রম ও প্রচারে ৭ কোটি ৩৪ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। সব মিলিয়ে মশার সঙ্গে যুদ্ধে এই অর্থবছরে ১২১ কোটি টাকা ৮৪ লাখ টাকা খরচ করবে উত্তর সিটি করপোরেশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *