,

প্রায় ১৩ মে. টন জ্বালানি তেল কিনবে সরকার

ডেস্ক রিপোর্টঃ সরকার ২০২১ সালে জানুয়ারি-জুন প্রান্তিকের জন্য ১২ লাখ ৮৫ হাজার মেট্রিক টন পরিশোধিত জ্বালানি তেল ক্রয়ের পরিকল্পনা করেছে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৩৮৪ কোটি ৫৮ লাখ টাকা।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল বলেন, বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এক বৈঠকে তেল ক্রয়ের প্রস্তাবসহ ৯টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি জানান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ২৫ লাখ ৫০ হাজার মেট্রিক টন এবং জানুয়ারি-জুন প্রান্তিকের জন্য ১২ লাখ ৮৫ হাজার মেট্রিক টন পরিশোধিত জ্বালানি তেল ৪ হাজার ৩৮৪ কোটি ৫৮ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

আবু সালেহ মোস্তফা কামাল আরও বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে দশম লটে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার ৫৫ কোটি ৬৯ লাখ ৫৩ হাজার ৪৩৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের অপর এক প্রস্তাবে বিসিআইসি রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ৫৬ কোটি ৭৫ লাখ ৭২ হাজার ১৮৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে বলেও জানান তিনি।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, সভায় অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হল- নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন ‘চট্টগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ার্ড এবং টার্মিনালের জন্য প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সংগ্রহ’ প্রকল্পের আওতায় ৪টি কি গ্যান্ট্রি ক্রেন ক্রয়, ‘চট্টগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ার্ড এবং টার্মিনালের জন্য প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সংগ্রহ’ প্রকল্পের আওতায় ১১টি রাবার টায়ার্ড গ্যান্ট্রি ক্রেন ক্রয় প্রস্তাবের অনুমোদন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *