,

গুম হওয়া ৬৪ জনের তালিকা কমিশনে হস্তান্তর

স্টাফ রিপোর্টারঃ
জোরপূর্বক গুম হওয়া ৬৪ ব্যক্তির তালিকা তদন্ত কমিশনের কাছে হস্তান্তর করেছে সুপ্রিমকোর্ট। গুম পরিবারের সদস্যরা গত ২৮ আগস্ট স্মারকলিপি দিয়েছিলেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বরাবর। তার পক্ষে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল স্মারকলিপি গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় গুম হওয়া ব্যক্তিদের তালিকা হস্তান্তর করা হয় তদন্ত কমিশনের কাছে।

গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন সুপ্রিমকোর্টের গণসংযোগ কর্মকর্তা মো: শফিকুল ইসলাম। এক প্রেসবিজ্ঞপ্তিতে তিনি বলেন, গুম হওয়া ব্যক্তিদের পরিবার-স্বজনদের আর্থিক ও মানসিক দুর্দশার বিবরণ তুলে ধরা হয় স্মারকলিপিতে। গুমের মতো মানবতাবিরোধী অপরাধ সংঘটনে জড়িত ব্যক্তিদের আর্থিক ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারের ব্যবস্থা, গুম ব্যক্তিদের সন্ধান পাওয়া না গেলে তাদের ওয়ারিশদেরকে সম্পত্তি বিক্রি বা হস্তান্তরের সুবিধার্থে বিশেষ সনদ প্রদানসহ ৮টি দাবি তুলে ধরা হয় স্মারকলিপিতে। গুম হওয়া ব্যক্তিদের পরিবার-স্বজনদের পক্ষে আলহাজ্ব মো: বেল্লাল হোসেন স্মারকলিপিতে স্বাক্ষর করেন।

এর আগে গত ২৭ আগস্ট মন্ত্রিপরিষদ বিভাগ অবসরপ্রাপ্ত বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে গুম হওয়া ব্যক্তিদের সন্ধান করতে ৫ সদস্যের কমিশন গঠন করে। গুম হওয়া ব্যক্তিদের সন্ধান, তাদের সনাক্ত করা, কি পরিস্থিতিতে তাদের গুম করা হয়েছে-নির্ধারণ করা, গুমের ঘটনাসমুহের বিবরণ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাখিল করা এবং এ বিষয়ে সুপারিশ করার এখতিয়ার দেয়া হয় কমিশনকে। স্মারকলিপিতে গুম হওয়া ব্যক্তিদের তালিকা যুক্ত করা হয়। এ তালিকা অনুযায়ী প্রধান বিচারপতি স্মারকলিপিটি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে কমিশনে হস্তান্তর করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *