,

শ্যামনগরে কাঁকড়া চাষিদের অভিজ্ঞতা বিনিময় সফর

ছবি- শ্যামনগরে জলবায়ু সহিষ্ণু কাঁকড়া চাষিদলের অভিজ্ঞতা বিনিময় সফর।

শ্যামনগর প্রতিনিধি ঃ শ্যামনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে মৎস্য অধিদপ্তর এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাস্তবায়নে কমিউনিটি বেইজড ক্লাইমেট রেজিলিয়েন্ট ফিশারিজ অ্যান্ড অ্যাকোয়াকালচার ডেভলপমেন্ট ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় জলবায়ু সহিষ্ণু কাঁকড়া চাষিদলের মতবিনিময় ও অভিজ্ঞতা বিনিময় সফর শনিবার সকালে উপজেলার নুরনগর দুরমুজখালী ও বুড়িগোয়ালিনী ইউপির কলবাড়ী এলাকায় কাঁকড়া খামারে অনুষ্ঠিত হয়।

অভিজ্ঞতা বিনিময় সভায় অতিথির বক্তব্য রাখেন ও অভিজ্ঞতা বিনিময় সফর দলের নেতৃত্ব দেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার তুষার মজুমদার। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শ্যামনগর উপজেলা মৎস্য অফিসের ক্ষেত্রসহকারী মুজিবর রহমান,আরাফাত রহমান, কাঁকড়া চাষিবৃন্দ প্রমুখ।

মুন্সিগঞ্জ ইউপির নারী ও পুরুষ ২৫ সদস্যের কাঁকড়া চাষিদল প্রথমে নুরনগর দুরমুজখালী প্রশান্ত কয়ালের কাঁকড়া খামার পরিদর্শন ও অভিজ্ঞতাবিনিময় করেন। পরবর্তীতে বুড়িগোয়ালিনী কলবাড়ী এলাকায় বিশ^নাথ মন্ডল সফটসেল কাঁকড়া খামার পরিদর্শন সহ অভিজ্ঞতা বিনিময় করেন।

কাঁকড়া চাষি শরিফুল ইসলাম, লক্ষ্মী রানী, জাহানারা বেগম ও অন্যান্যরা বলেন হার্ডসেল ও সফটসেল কাঁকড়া চাষ দুই পদ্ধতি লাভ জনক। কাঁকড়া চাষ পরিবেশ নষ্ট করেনা। সহজ পদ্ধতিতে কাঁকড়ার পোনা প্রাপ্তির বিষয়ে তারা প্রশাসনের সহায়তা কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *