,

ভোট উৎসবে বৃষ্টির বাগড়া

স্টাফ রিপোর্টারঃ উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে অনেকটা উৎসবের পরিবেশে চলছে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের ভোটগ্রহণ। বুধবার (১৫ জুন) সকাল ৮টায় শুরু হওয়া ভোট চলবে বিকেল ৪টা পর্যন্ত। সরেজমিনে সকাল থেকে বিভিন্ন কেন্দ্র ঘুরে ভোটারদের মোটামুটি উপস্থিতি চোখে পড়েছে।

তবে ভোট শুরুর ঘণ্টাখানেকের মধ্যে বৃষ্টিবাধায় পড়েছেন ভোটাররা। সকালের এক পশলা বৃষ্টিতে ভোটকেন্দ্রের লাইনে দাঁড়ানো বা কেন্দ্রের আশপাশে অবস্থান নেওয়া ভোটারদের ছত্রভঙ্গ হতে দেখা গেছে।

সকালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ও কুমিল্লা হাই স্কুলসহ বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, পুরুষদের তুলনায় নারী ভোটারের উপস্থিতি অনেক বেশি। প্রতিটি কেন্দ্র ঘিরে যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ কেন্দ্রে ভোট দিয়ে বেরিয়ে আসার পথে মেহেরুন্নেসা নামের এক নারী ভোটার জাগো নিউজকে বলেন, ভেতরে ভোটের পরিবেশ খুব ভালো। ইভিএমে এবার ভোট দিতে কোনো সমস্যা হয়নি। কিন্তু, গেলবার একটু সমস্যা হয়েছিল।

একই কেন্দ্রে স্বতন্ত্র মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার সকালে নিজের কর্মী-সমর্থকদের নিয়ে প্রবেশ করতে চাইলে আইনশৃঙ্খলা বাহিনীর বাধার মুখে তাকে ফেরত আসতে দেখা গেছে।

কুসিক নির্বাচনে সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে সাড়ে তিন হাজারের বেশি পুলিশ সদস্য মোতায়েন রয়েছেন। সাধারণ ও গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে থাকবেন যথাক্রমে ১৫ ও ১৬ জন করে পুলিশ। আনসারসহ গ্রাম পুলিশের সদস্যরাও থাকবেন প্রতিটি কেন্দ্রে।

পুলিশের মোবাইল ফোর্স থাকবে ২৭টি, প্রতি ওয়ার্ডে একটি। স্ট্রাইকিং ফোর্স নয়টি। রিজার্ভ ফোর্স দুটি। আর বিজিবি মোতায়েন করা হবে ১২ প্লাটুন, র্যাবের ২৭টি টিম থাকবে। এছাড়া প্রতিটি ওয়ার্ডে একজন করে নির্বাচনী ম্যাজিস্ট্রেট ও নয়জন বিচারিক ম্যাজিস্ট্রেট থাকবেন।

ভোটগ্রহণ কাজে নিয়োজিত থাকবেন দুই হাজার ৫৬০ জন কর্মকর্তা। তাদের মধ্যে প্রিসাইডিং অফিসার ৬৪০ জন, পোলিং অফিসার ১২৮০ জন এবং সহকারী পোলিং অফিসার ৬৪০ জন।

কুসিক নির্বাচনে মোট ভোটার সংখ্যা দুই লাখ ২৯ হাজার ৯২০ জন। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬ জন। আর দুজন তৃতীয় লিঙ্গের ভোটার।

মোট ১০৫টি কেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোটগ্রহণ চলছে। পাঁচ মেয়র প্রার্থী ছাড়াও সাধারণ কাউন্সিলর পদে ১০৬ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে দিনের শুরুতেই নিজ কেন্দ্রে ভোট দিয়েছেন ঘোড়া প্রতীকের স্বতন্ত্র মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার ও নোৗকা প্রতীকের প্রার্থী আরফানুল হক রিফাত।

কুসিক নির্বাচনে মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত ও বিএনপি থেকে বহিষ্কৃত ও সিটির সদ্য বিদায়ী মেয়র স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কুর মধ্যে মূল লড়াই হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভোট শুরুর প্রথম ঘণ্টা যেতে না যেতেই নগরীর ১৫ নম্বর ওয়ার্ডে মুরাদপুর ভোটকেন্দ্রে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সেখানে উভয়পক্ষের অন্তত ৫ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *